Wednesday, June 15, 2011

বিয়ে - ২

আজ কয়েক সপ্তাহ পর ঘরে ফিরে রাহির প্রথমেই মনে হোল মিনার কথা। কতদিন মিনার সাথে কথা হয়না! অথচ বাসায় থাকলে দু’জনে প্রতিদিন হয় দেখা হ্য় বা নিদেনপক্ষে ফোনে কথা হয়। বহুদিন পর ছুটি পেয়ে দাদুর বাড়ীতে থাকতে ভালোই লাগছিল, কিন্তু মিনাকে ভীষণ মিস করছিল সে।

হাতমুখ ধুয়ে কাপড় বদলেই মিনাকে ফোন করল রাহি, মায়ের চোখ রাঙ্গানী উপেক্ষা করে ফোনটা নিয়ে ড্রইং রুমে আয়শ করে বসল- লম্বা আলাপের প্রস্তুতি। ওদিক থেকে মিনার কথা যেন উপচে পড়ছে!
“কিরে, কোথায় যে গেলি! ফোন নেই, মোবাইল নেই। মনে হয় একেবারে পৃথিবীর বাইরে!”
“নারে, তোর কথা প্রতিদিন মনে হয়েছে। কিন্তু তুই তো জানিস আমরা ছাড়া আমাদের আত্মীয়স্বজন কেউ চট্টগ্রামে থাকেনা, এতদিন পর আমাকে পেয়ে কোন ছাড়াছাড়ি নেই- সবাই মিলে খাওয়াদাওয়া, বেড়ানো- তবে তোকে সত্যিই খুব মিস করেছি রে! দেখছিস না, এইমাত্র এলাম, ভাতও খাইনি ফোন নিয়ে বসলাম- আম্মু চোখ গোল গোল করে তাকিয়ে আছে- হি হি হি …”
“তাহলে যা, তাড়াতাড়ি ভাত খেয়ে আয়- তারপর আমি ফোন করব্‌, কথা আছে”।
“তাহলে তো যাওয়াই যাবেনা, কথা না শুনে ভাত খেতে গেলে আমার পেটের গন্ডগোল হয়ে যাবে! - তাড়াতাড়ি বলা শুরু কর”।
“কি মুশকিল! আচ্ছা শোন তাহলে, আমার বিয়ে ঠিক হয়েছে …”
“মিনাআআআ”, খুশীতে লাফ দিয়ে উঠে দাঁড়ালো রাহি, “তুই এতক্ষণ কি করে এই কথাটা চেপে রাখলি? কবে কি হোল? ছেলে কেমন? আংকেল আন্টি খুশী?”
“আগে বলতে দে রে বাবা! গত সপ্তাহে ওরা আমাকে দেখতে এলো। গতকাল ওরা এসে আংটি পরিয়ে দিয়ে গেল। ছেলে ডাক্তার, সুতরাং বুঝতেই পারছিস আম্মু খুশীতে আটখানা”।
“তুই খুশী?”
“হ্যাঁ, অবশ্যই”।
“ছেলের সাথে কথা বলেছিস?”
“নাহ, আমার বোন বলেছে”।
“ছেলে দেখতে কেমন?”
“জানিনা, আমি দেখিনি। আমার বোন দেখেছে, ও বলেছে ভালোই”।
“আমি বুঝলাম না, বিয়ে কি তোর না তোর বোনের? তুই তো ইসলাম সম্পর্কে আমার চেয়ে ভালো জানিস। যার সাথে সারাজীবন থাকবি তাকে একনজর দেখবি না? একবার কথা বলে বোঝার চেষ্টা করবি না তার সাথে তোর মনের মিল হবে কি’না? ছেলে ডাক্তার, ফেরেস্তা তো না!”
“সত্যি কথা বলি, কথাটা আমারও মনে এসেছে। কিন্তু আব্বু আম্মুকে কি করে বলি …”
“আন্টিকে ফোন দে, আমি বলছি”।
“ধুর, তুই আসায় এখন আমি সাহস পাচ্ছি। তুই ভাত খেতে যা, আমি আম্মুর সাথে কথা বলে তোকে জানাচ্ছি”।

রাহি ভাত বেড়ে নিতে নিতেই মিনার ফোন এলো। আম্মুর একটা ভ্রূ একটু উঁচু হয়ে গেল। কিন্তু তিনি তাঁর মেয়েকে জানেন তাই কিছু বললেন না। ওপাশ থেকে মিনার স্বর শুনে ওর মনের ভেতরকার আন্দোলন বোঝা যাচ্ছে, “আম্মুকে বলার সাথে সাথে আম্মু রাজী হয়ে গেল যেহেতু অলরেডী আংটি পরানো হয়ে গিয়েছে। ঘটক পাশের বাসার আমীন চাচা। ওনার সাথে কথা বলতেই উনি জানালেন ছেলে এখন ওনার বাসায়ই আছে। আমি এখন যাচ্ছি আমার ভবিষতকে নিজ চোখে দেখতে। দুয়া করিস যেন প্রথম দেখাতেই ভালো লাগে। আমি এসেই তোকে ফোন করব”।

ভাতের টেবিলে ফিরে গিয়ে রাহি যেন কল্পনার রাজ্যে অবগাহন করতে লাগল। ওর বান্ধবীটি হবু স্বামীর সাথে কথা বলে আনন্দে আপ্লুত। ওর শ্বশুরবাড়ী যাবার ব্যাপারে যে ভয়-দ্বিধা-সংকোচ সব এই সাক্ষাতের মাধ্যমে দূর হয়ে গেল। ওর কল্পনায় ছেদ ঘটিয়ে মিনার ফোন এলো। এবার আম্মু টেবিল থেকে উঠেই চলে গেলেন। বেচারী! রাহির জ্বালায় তাঁর জীবনটা অতিষ্ঠ হয়ে গেল! কিন্তু ওপাশে মিনার অস্বাভাবিক কন্ঠস্বর রাহিকে আপাতত আম্মুর দুশ্চিন্তার কথা ভুলিয়ে দিল।
“কিরে! তুই গেলি কখন, এলি কখন, কথা বললি কখন?”
মিনা হাঁপাচ্ছিল, “তুই চুপচাপ আমার কথা শোন। তারপর বল আমার কি করা উচিত”।
ওর সিরিয়াসনেস রাহিকে সটান অ্যাটেনশন ভঙ্গীতে দাঁড় করিয়ে দিল, “বল”।
“আমি দু’রাকাত নামাজ পড়ে দুয়া করলাম যেন আমার ছেলেকে পছন্দ হয়, তারপর পাশের বাসায় গেলাম। চাচা বাসায় ছিলোনা, চাচী দরজা খুলে দিয়ে হয়ত আমাদের কিছুটা আড়াল দেয়ার জন্য বেড্রুমে চলে গেলেন, বুয়া ডাইনিং টেবিল মুছে রান্নাঘরে চলে গেল। ড্রইংরুমে কেউ নেই। ডাইনিং রুমে দেখি হুজুর বসা। আমি কিছুক্ষণ এদিকিসেদিক তাকিয়ে আর কাউকে দেখলাম না। তারপর চিন্তা করলাম এ’বাসায় তো কোন বাচ্চা নেই। তাহলে ঐ হুজুরই নিশ্চয় আমার হবু বর! তুই তো জানিস আমি দাড়ি পছন্দ করি, কিন্তু এই লোকটার গুটিকয়েক দাঁড়ি, অযত্নে এদিকসেদিক ছড়িয়ে আছে- তার না আছে ছাঁট, না আছে যত্ন! লোকটা একটা পাতলা ফিনফিনে পাঞ্জাবী পরে আছে না জানি কতদিন মার দেয়া বা ইস্ত্রি করা হয়না। কে বলবে সে একজন ডাক্তার? পরে জানলাম সে সবসময় পাজামাপাঞ্জাবীই পরে। পাজামা পাঞ্জাবীর ব্যাপারে আমার কোন আপত্তি নেই, কিন্তু একটা পরিচ্ছন্নতার ব্যাপার আছে না? মনে মনে ভাবলাম, ‘যাই হোক, বিয়ের পর দাঁড়ি ঠিকঠাক করে আড়ং থেকে পাঞ্জাবী পাজামা কিনে লোকটাকে মানুষ করতে হবে’।
“দেখা হবার পর সালাম দিলাম, সে কোন জবাব দিলোনা- যেন সালামটা তার প্রাপ্য, বসে থেকেই বলল, “বস”। আমার তো অতটুকুতেই মাথা খারাপ! প্রথমত, এই লোক মহিলাদের সম্মান করতে জানেনা; দ্বিতীয়ত, এঙ্গেজমেন্ট হতেই সে ধরে নিয়েছে সে একটা অপরিচিত মেয়েকে প্রথম দেখাতেই ‘তুমি’ বলতে পারে! বিয়ে হলে তো এই লোক আমাকে পাত্তাই দেবেনা!
“তুই যদি ভাবিস এতটুকুতেই আমি ভেঙ্গে পড়লাম, তাহলে শোন তারপর কি হোল। আমাকে কিচ্ছু জিজ্ঞেস না করে সে নিজেই গড়গড় করে বলতে শুরু করল, “তোমাকে পর্দা করতে হবে, নামাজ পড়তে হবে, বাসায় টিভি রাখা যাবেনা সুতরাং তোমাকে টিভি দেখা ছেড়ে দিতে হবে …”। সে দেখতেই পাচ্ছে আমি পর্দা করি, এতে ধরে নেয়া যায় আমি নামাজ পড়ি- আর টিভি দেখার প্রতি আমার তেমন নেশা নেই, অনার্সের ছাত্রীদের এত সময় কোথায়? কিন্তু যে লোকের অ্যাটিচুড প্রথম থেকেই স্বৈরাচারী ধরণের তার সাথে কি করে ঘর করব? সবশেষে সে আমার কিছু জিজ্ঞাসা আছে কি’না বা আমাকে কিছু বলার সুযোগ না দিয়েই বলল, “এবার তুমি যেতে পারো”। আমি হতভম্ব হয়ে চলে এলাম।
“সত্যি কথা রাহি, আমি যদি বাসর রাতে এই লোককে প্রথম দেখতাম তবে হার্টফেল করে মারা যেতাম! আল্লাহ তোকে রহমত করুন যে তুই আমাকে দেখার পরামর্শ দিয়েছিলি। আমি এখন বুঝলাম নিজে দেখা আর এমনকি আমার কাছের মানুষের দেখাতেও অনেক তফাত। আব্বুর সামনে নিশ্চয় সে খুব ভদ্র ছেলের মত চুপচাপ বসে ছিল, সুতরাং আব্বুর মনে হয়েছে, “বাহ, কত ভালো ছেলে, মুরুব্বীদের কত সম্মান করে!” আম্মুর ডাক্তার দেখে আর কোন কিছু জানার বা চাওয়ার প্রয়োজন নেই। আর আমার বোন যেহেতু ইসলাম সম্পর্কে অতটা সচেতন নয়, ওর হয়ত মনে হয়েছে মিনা যেহেতু পর্দা করে ওর নিশ্চয় অ্যাপিয়ারেন্সের ব্যাপারে কোন মাথাব্যাথা নেই! সবচেয়ে বড় কথা যেসব সে আমাকে বলেছে এসব তো আর কারো সাথে বলার কথা না। তাহলে ওরা বুঝবে কি করে যে এরকম একজন শিক্ষিত মানুষের মধ্যে এমন এক … এক … সত্ত্বা লুকিয়ে আছে?
“রাহি, আমি এই বিয়ে করতে পারবোনা! সারাজীবন আগুনের মধ্যে বসবাস করা কি সম্ভব? কিন্তু আম্মুকে বোঝাবে কে?”
রাহি শেষপর্যন্ত কথা বলল, “মিনা, তুই যদি মনে করিস তুই কোনভাবেই এই লোকের সাথে সংসার করতে পারবি না তাহলে সিদ্ধান্ত নেয়ার এখনই সময়। তুই আন্টির সাথে কথা বল। সংসার যেহেতু তুই করবি, তোর হক সবার আগে”।

তারপর তিনদিন মিনাদের বাসায় ঝড় চলল। মিনার আম্মু কিছুতেই এই বিয়ে ভাংতে দেবেন না। মিনার রাজ্যের বান্ধবীরা এসে ওর আম্মুকে বোঝানোর চেষ্টা করল। ওনার এক কথা, “ছেলে ডাক্তার। তাছাড়া আংটি পরানো হয়ে গিয়েছে। এখন এই বিয়ে হবেই”।

তিনদিন পর মিনা রাহিকে ফোন করে বলল, “এবার তোকে আসতে হবে, আমি জানি আম্মু তোর ছাড়া আর কারো কথা শুনবে না”। রাহি এই জিনিসটাই ভয় পাচ্ছিল। আন্টি রাহিকে এত ভালোবাসেন যে তাঁকে কষ্ট দিতে ওর ইচ্ছে হচ্ছিলোনা। কিন্তু মিনাকে সাহায্য করতে হলে ওকে এই কঠিন কাজটিই করতে হবে।

সেদিন বিকেলে সে মিনাদের বাসায় গেল। ঘরভর্তি মিনার বান্ধবীদের দল, মাঝখানে আন্টি অনড়। রাহিকে দেখে আন্টি সম্বিত ফিরে পাবার মত দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন, “কেমন আছিস মা? এতদিন পর এলি? আয়, আগে ভাত খাবি।“ বলতে বলতে রাহিকে নিয়ে আন্টি ডাইনিং টেবিলে বসিয়ে দিলেন। আন্টিকে কি বলবে এই টেনশনে রাহি তখনো খেতে পারেনি কিন্তু কথাগুলো সে সবার সামনে বলতে চাইছিল না। তাই খাবার ছলে সে কিছু সময় ব্যায় করতে চাইল যেন অন্যান্য সবাই চলে যায়। আন্টি সবসময়কার মত আদর করে ওকে মুরগীর রান তুলে দিয়ে অন্যদের বিদায় করতে চলে গেলেন। সে এতবছরে যা বলতে পারেনি তা আজও বলতে পারলোনা, “আন্টি, আমি রান পছন্দ করিনা, বুকের মাংস পছন্দ করি”।

আন্টি চলে যেতেই মিনা কাছে এল। আস্তে করে বলল, “thank you!” রাহি বলল, “শোন, তাড়াতাড়ি সবাইকে বিদায় কর। আমি আন্টির সাথে একা কথা বলব। তুই তো জানিস আমার বাসায় সান্ধ্য আইন, মাগরিবের আগেই ফিরতে হবে”।

মিনার বান্ধবীরা ব্যর্থমনরথে ফিরে যাবার সময় ডাইনিং টেবিলের কাছে এসে করুণ চেহারা করে রাহির কাছে বিদায় নিয়ে যেতে লাগল। সবাই চলে গেলে আন্টি এসে ওর পাশে বসলেন, “দেখ তো মা মিনা কি শুরু করেছে! ডাক্তার ছেলে, সে বলে কি’না সে বিয়ে করবেনা! বল তো মা আমি ওকে কি করে বোঝাই?”
মিনা কিছু বলতে যাচ্ছিল, রাহি ওকে চোখের ইশারায় থামিয়ে দিল। একটু হেসে বলল, “আন্টি আপনার খুশী দেখে আমার যে কি মজা লাগছে! মনে হচ্ছে আপনারই বিয়ে হচ্ছে!”
আন্টি একগাল হেসে বললেন, “তুই বড় দুষ্টুমী করিস। তবে এই বিয়েতে আমি খুব খুশী এতে কোন সন্দেহ নেই।“
“কিন্তু আন্টি একটা জিনিস ভেবে দেখুন তো- সংসার তো আপনি করবেন না, করবে মিনা। তাহলে আপনার পছন্দের পাশাপাশি ওর পছন্দ হওয়াটাও কি জরুরী নয়? এটা তো সারাজীবনের ব্যাপার আন্টি! ধরুন, ছেলের সবকিছু ভালো, তারপরও মিনা তাকে সহ্য করতে পারেনা। কি হবে বলুন তো? সে অসুখী হবে, ক’দিন পরপর বাপের বাড়ী চলে আসবে, ওর অনিচ্ছা সত্ত্বেও আপনি ওকে আবার ফেরত পাঠাতে বাধ্য হবেন, সে কান্নাকাটি করে আপনাকে দোষারোপ করবে। বলুন তো আন্টি, আপনার মেয়ে যদি সুখী না হয়, আপনি কি সুখী হবেন? ডাক্তার তো বাংলাদেশে অনেক আছে। হয়ত ওর জন্য এমন ডাক্তার আপনি পেয়ে যেতে পারেন যাকে ওর পছন্দ হবে। আর যদি কোন ডাক্তার পাওয়া না’ই যায়, তাহলেও বলুন তো ওর খুশী বড় না জামাই ডাক্তার হওয়া বেশী গুরুত্বপূর্ণ? যে মেয়েকে আপনি এত আদর দিয়ে যত্ন করে বড় করেছেন, তাকে চোখের সামনে অশান্তির আগুনে জ্বলতে দেখে শুধু ডাক্তার জামাই বলে কি আপনি শান্তি পাবেন আন্টি?”
আন্টি কিছুক্ষণ ভাবলেন, একবার মিনার দিকে আরেকবার রাহির দিকে তাকালেন, তারপর অশ্রু সংবরণ করতে না পেরে উঠে বেড্রুমে চলে গেলেন।

পরদিন মিনা আংটি ফেরত দিয়ে দিল।

No comments:

Post a Comment